Tuesday, May 5, 2015

আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টের প্রথম পেজে দেখতে চান ?

আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টের প্রথম পেজে দেখতে চান ?
আমি ভুমিকা না করে মূল কথা শুরু করছি । এই লিখাটি তাদের জন্য , যারা গুগল ওয়েব মাষ্টার টুলস সম্পর্কে জানেন না ।
গুগল ওয়েব মাষ্টার টুলস হলো গুগলের একটি সার্ভিস যার মাধ্যমে আপনি আপনার সাইট এর সকল লিংক গুগলে ইনডেক্স করতে পারবেন অথচ আপনাকে বারবার লিংক সাবমিট করতে হবে না । গুগল সম্পূর্ণ অটোমেটিক্যালি আপনার সাইট এর লিংক সংগ্রহ করবে । আপনি আপনার সাইটের সকল ভিজিটর কিভাবে আপনার সাইটে আসছে, কোন কিওয়ার্ড ব্যবহার করেছে, কোন লিংক কত নাম্বার পেজ এ আছে , কোন কিওয়ার্ডে সার্চ করলে আপনার ওয়েবসাইট এর কোন লিংক প্রথমে আসে এইসব বিস্তারিত জানতে পারবেন গুগল ওয়েবমাষ্টার টুলস এর কন্ট্রোল প্যানেল থেকে ।
চলুন দেখি কিভাবে কাজ শুরু করতে হয় ।
আপনার একটি জিমেইল আইডি থাকতে হবে এবং তারপর আপনাকে যেতে হবে এই লিংকটিতে https://www.google.com/webmasters/tools
সেখানে আপনি আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ্ ইন করুন ।তারপর আপনি একটি লিংক দেখতে পাবেন , তা হলো Add a site লিংক । আপনি এইখানে ক্লিক করলে একটি খালি বক্স আসবে যেখানে আপনাকে আপনার ওয়েবসাইট এর লিংক দিতে হবে । আপনি আপনার ওয়েবসাইট এর লিংকটি দিন এভাবে http://www.yoursite.com (for blogspot site http://www.yoursite.blogspot.com )। তারপর Continue বাটনে ক্লিক করুন । এখন আসবে ভেরিফাই মেথড । সেখান থেকে ড্রপডাউন মেনু থেকে Add a meta tag to your site's home page সিলেক্ট করুন । সেখানে আপনাকে একটি মেটা ট্যাগ দেখাবে যা দেখতে হবে এই রকম :
<meta name="google-site-verification" content="2YoaOme-bI2IBknDEm-uEDLlwA0R6BZnYEAp_QK4SEg" />
আপনি সেখান থেকে ম্যাটা ট্যাগটি কপি করুন তারপার আপনার ব্লগার ওয়েবসাইট এর ড্যাশবোর্ড এর ডিজাইন এ ক্লিক করে EDIT HTML এ ক্লিক করুন । তারপর কিবোর্ড থেকে CTRL + F প্রেস করে এই লেখাটি খুজে বের করুন : . তারপর আপনি এর নিচে কপি করা ম্যাটা ট্যাগটিকে পেষ্ট করে দিন । ঠিক এইভাবে :
<html>
<head>
<meta name="google-site-verification" content="2YoaOme-bI2IBknDEm-uEDLlwA0R6BZnYEAp_QK4SEg" />
<title>
My title
</title>
</head>
<body>
page contents
</body>
</html>
তারপর Save template এ ক্লিক করে আপনি ওয়েব মাষ্টার টুলস এর পেজটিতে ফিরে আসুন ।
এখানে নিচের অংশে দেখুন : Veryfy or Do this later লেখা আছে । আপনি Veryfy তে ক্লিক করুন । দেখুন আপনার ওয়েবসাইটি ভেরিফাই হয়েছে ।
এবার আপনাকে সাইটম্যাপ সাবমিট করতে হবে । আপনি ওয়েব মাষ্টার টুলস এর হোম এ ক্লিক করে হোম এ চলে আসুন । তারপর আপনার সাইটের লিংকটি পেয়ে যাবেন । এই লিংকটিতে ক্লিক করুন । তারপর আপনি ওই পেজ এর ডানদিকে নিচের অংশ দেখুন Submit a Sitemap নামে একটি লিংক আছে । এই লিংকটিতে ক্লিক করুন । তারপর Submit a Sitemap ক্লিক করলে একটি খালি বক্স আসবে । সেখানে আপনি এই সাইটম্যাপটি কপি করে দিন :
atom.xml?redirect=false&start-index=1&max-results=1000
এই তো হয়ে গেছে । আপনার সাইট এখন থেকে গুগল সার্চ ইঞ্জিনে ইনডেক্স হতে থাকবে ।
  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment